মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা।

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

সংক্ষিপ্ত বর্ণনাঃ

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শিক্ষা বিস্তারে এ যুগের কিংবদন্তি। অবিভক্ত ভারতবর্ষের অন্যতম সুপ্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠাকাল থেকেই নানা বিবর্তন ও বিকাশের মধ্য দিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, স্নাতক, সম্মান ও স্নাতকোত্তর পর্যায়ের একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। দেশ বিভাগের পূর্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কয়টি এ্যাফিলিয়েটেড কলেজ ছিল তার মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছিল অন্যতম। ভিক্টোরিয়া কলেজের প্রতিষ্ঠাতা স্বনামখ্যাত রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়।

 

          ``In loving memory of Roy Bahadur Anandachandra Roy who founded Comilla Victoria College in 1899’’

 

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এর প্রথম অধ্যক্ষ পদে ছিলেন প্রফেসর সত্যেন্দ্র নাথ বসু এবং বর্তমান অধ্যক্ষ প্রফেসর এম.এম.শফিউদ্দিন।

ইতিহাস      ঃ    

১৯৪২ সালে এ কলেজে প্রথম বিএসসি কোর্স। ১৯৫৬-৫৭ শিক্ষাবর্ষে চালু শিক্ষাবর্ষ হতে শুরু হয় বি.কম কোর্স। ১৯২৫ সাল হতে ১৯৪৭ সালের পূর্ব পর্যন্ত এ কলেজে ইংরেজি, গণিত, সংস্কৃত, রাজনীতি, অর্থনীতি ও আরবী বিষয়ে অনার্স কোর্স চালু ছিল।

 

১৯৬২-৬৩ সালে কলেজটি দুটো শাখায় বিভক্ত হয়ে পড়ে। কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র কান্দিরপাড় সংলগ্ন রাণীর দিঘির পাড়স্থ মূল কলেজ (উচ্চ মাধ্যমিক শাখা) থেকে প্রায় তিন কিলোমিটার পশ্চিমে ধর্মপুরে প্রতিষ্ঠিত হয় ডিগ্রি শাখা। ১৯৭১-৭২ শিক্ষাবর্ষে এ কলেজে আরো পঁাচটি বিষয়ে (রাষ্ট্রবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা) অনার্স কোর্স চালু হয়। ১৯৬৮ সালের পহেলা মে তদানিন্তন প্রাদেশিক সরকারের সাথে কলেজ কর্তৃপক্ষের এক চুক্তির মাধ্যমে কলেজটি সরকারি কলেজে রূপান্তরিত হয়। ১৯৮৪-৮৫ শিক্ষাবর্ষে অর্থনীতি, রসায়ন, হিসাববিজ্ঞান, ও ব্যবস্থাপনা বিষয়ে এম.এ পর্ব খোলা হয়। বর্তমানে এ কলেজে ১৮ টি বিষয়ে অনার্স এবং ১৭ টি বিষয়ে মাস্টার্স প্রথমপর্ব ও শেষপর্ব চালু আছে।

 

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠানই নয় এটি বিগত একশ বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত অঞ্চলের শৈক্ষিক, নৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক পরিবেশকে প্রভাবিত করেছে, করছে সমৃদ্ধ। অনেক পন্ডিত ও দেশবরেণ্য শিক্ষাবিদগণ এ কলেজের অধ্যক্ষের পদটি অলংকৃত করেছেন। ১৯৫০ সালে অধ্যক্ষ পদে যোগদান করেন সমাজবিজ্ঞান বিশেষজ্ঞ প্রফেসর ড. আখতার হামিদ খান। ১৯২৬ সালে ২১ ফেব্রুয়ারী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর-এর পদার্পন করেন এ কলেজে। কলেজ প্রাঙ্গণে সরসী তীরে বসে জাতীয় কবি নজরুল ইসলাম তঁার অনেক বিখ্যাত কবিতা লিখে গেছেন।

 

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ দুটো শাখা (উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি শাখা) দুটো পৃথক ক্যাম্পাসে অবস্থিত হলেও একই প্রশাসনিক দায়িত্বে পরিচালিত ও নিয়ন্ত্রিত।

ছবি নাম মোবাইল ইমেইল
এম.এম.শফিউদ্দিন। 0 safi123@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

    শ্রেণী ভিত্তিক ছাত্রী’র সংখ্যাঃ

 

১।

উচ্চ মাধ্যমিক শাখা

একাদশ

১২৫০

২৫০০

দ্বাদশ

১২৫০

২।

স্নাতক (পাস)

১ম বর্ষ

১৫০০

৩২০০

২য় বর্ষ

১০০০

৩য় বর্ষ

৭০০

৩।

স্নাতক (সম্মান)

১ম বর্ষ

৩৫০০

১০৯০০

২য় বর্ষ

২৮০০

৩য় বর্ষ

২৫০০

৪র্থ বর্ষ

২১০০

৪।

মাস্টার্স

প্রথম পর্ব

১৫০০

৪০০০

শেষপর্ব

২৫০০

   বিগত ০৫ বৎসরের পাবলিক পরীক্ষার ফলাফল ঃ

 

উচ্চ মাধ্যমিক

পরীক্ষার সাল

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট পাসের সংখ্যা

পাসের হার (%)

জিপিএ ৫ প্রাপ্ত সংখ্যা

২০০৭

১২৫৭

১১৫২

৯১.৬৪

-

২০০৮

১৬৭৫

১৪৫২

৮৬.৬৯

২৩৮

২০০৯

১৩৮১

১১৫৭

৮৩.৭৮

১৫৮

২০১০

১৫৬০

১৪২১

৯১

২৭৯

২০১১

১৫৭২

১৩৬০

৮৬.৫১

২১১

১০।   শিক্ষাবৃত্তির তথ্যঃ 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার উপর জিপিএ এর ভিত্তিতে প্রতিবৎসর শতাধিক ছাত্র-ছাত্রী বৃত্তিপ্রাপ্ত হয়ে থাকে।

অর্জনঃ

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠানই নয় এটি বিগত একশ বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত অঞ্চলের শৈক্ষিক, নৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক পরিবেশকে প্রভাবিত করেছে, করছে সমৃদ্ধ। ভিক্টোরিয়া কলেজ থেকেই বেরিয়ে এসেছে বহু স্বাধীনতা সংগ্রামী ও শহীদ মুক্তিযোদ্ধা। এ কলেজ জন্ম দিয়েছে অনেক প্রথিতযশা কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, শিল্পী, সাংবাদিক, বৈজ্ঞানিক, রাজনীতিবিদ, প্রকৌশলী ও চিকিৎসক।

ভবিষ্যৎ পরিকল্পনাঃ

     শিক্ষা সাংস্কৃতি ও জ্ঞান বিস্তারের একটি আধুনিক প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিষ্ঠা লাভ করা। 

যোগাযোগঃ

                        ফোন        ঃ ৮৮০-০৮১-৬৫৯৮৮(ডিগ্রি শাখা), ৬৫২৪৫ (উচ্চ মাধ্যমিক শাখা).

                   ই-মেইল         ঃ principal_cvc@yahoo.com

ওয়েব সাইট     ঃ www.cvgcbd.net.