তথ্য অভিযোগ ও প্রবাসী কল্যাণ শাখার সিটিজেন চার্টার(২০১৪):
ক্রমিক নং |
কার্যক্রম |
নিষ্পত্তির সময়সীমা |
০১ |
কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলাস্থ সকল জনসাধারণের বিভিন্ন অভিযোগ,অনুযোগ সংক্রান্ত কার্যক্রম । |
নিষ্পত্তি সময়কাল ০৩ - ০৭ কার্যদিবস |
০২ |
বিদেশ গমনেচ্ছু কর্মীদের (পুরুষ ও মহিলা) নিরাপদে বিদেশ গমনে প্রয়োজনীয় দিক নির্দেশনামূলক তথ্য প্রদান। |
তথ্য চহিবামাত্র দিক নির্দেশনা প্রদান। |
০৩ |
প্রবাসীদের বিভিন্ন অভিযোগ, অনুযোগ ইত্যাদি বিষয়ে প্রাপ্ত দরখাস্ত/চিঠি পত্রের উপর কার্যক্রম । |
নিষ্পত্তি সময়কাল ০১ - ০৩ কার্যদিবস |
০৪ |
প্রাবাসী/বিদেশ গমনেচ্ছু কর্মীদের (পুরুষ ও মহিলা) প্রয়োজনে বিবাহিত/অবিবাহিত সনদ পত্র প্রদান। |
সরকারী নিয়মনীতি অনুসরণ পূর্বক যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে কার্যক্রম নিষ্পত্তি। |
০৫ |
স্বাস্থ্য বিভাগের বিভিন্ন উন্নয়ন মূলক কাজের টেন্ডার কমিটিতে জেলা প্রশাসক মহোদয়ের প্রতিনিধি নিয়োগসহ অন্যান্য চিঠি পত্রের উপর কার্যক্রম সম্পাদন। |
নিষ্পত্তি সময়কাল ০১ - ০৩ কার্যদিবস |
০৬ |
তথ্য অধিকার আইন, ২০০৯ এর ১০ ধারা মোতাবেক তথ্য প্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) ও আপীল কর্তৃপক্ষ (আরটিআই) নিয়োগ সংক্রান্ত কার্যক্রম । |
নিধারিত সময়সীমার মধ্যে কাযর্ক্রম নিষ্পত্তি করা হয়। |
০৭ |
শারদীয় দুর্গাপূজা সম্পর্কিত যাবতীয় কার্যক্রম । |
যথাসম্ভব তাৎক্ষনিক ভাবে নিষ্পত্তি |
০৮ |
জেলা প্রশাসক মহোদয় কর্তৃক আয়োজিত সপ্তাহের প্রতি বধুবার "জনগণের সভা" এর ফলোআপ নিষ্পত্তি করণ। |
তাৎক্ষনিক ভাবে নিষ্পত্তি |
০৯ |
দুর্নীতি দমন কমিশন এর স্থাপিত অভিযোগ বাক্স সংক্রান্ত |
প্রতি মাসে প্রতিবেদন প্রেরণ |
0
তথ্য অভিযোগ ও প্রবাসী কল্যাণ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের নামের তালিকা, ফোন, ফ্যাক্স/ই-মেইল এর বিবরণঃ
ক্রমিক নং |
কর্মকর্তা/কর্মচারীর নাম |
পদবী |
মোবাইল নম্বর |
ফোন নম্বর |
১। |
নাফীসা নাজ নীরা |
সহকারী কমিশনার |
|
০৮১-৬০৩২৯ |
২। |
মোঃ শাহ আলম | অফিস সহকারী |
- |
|
৩। |
জনাব মোঃ আবুল কাশেম খন্দকার | এমএলএসএস | ০১৯১৩-০০২৪৮১ |
- |
৪। |
|
|
|
- |
১। যে সকল সেবা দেয়া হয় ঃ
১.১) জেলা প্রশাসকের কাযার্লয়ে প্রাপ্ত বিভিন্ন অভিযোগসমূহ তদন্তের জন্য প্রেরণ করা ও প্রতিবেদন আসার পর ব্যবস্থ গ্রহণ।
১.২) জেলা পযার্য়ের বিভিন্ন দপ্তরের গেজেটেড কর্মকর্তা জেলা সদর ত্যাগ/নিয়োগ/ছুটি/বদলী/যোগদান সংক্রান্ত প্রাপ্ত তথ্য নথিতে সংরক্ষণ করা।
১.৩) উধ্বর্তন কমর্কর্তা, বিভাগীয় কমিশনার, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নিবার্হী অফিসার ও সহকারী কমিশনার, শাখার ভারপ্রাপ্ত কমর্কর্তা ও ম্যাজিষ্টেটদের পরিদশর্ন বিবরনীর উপর ব্যবস্থা গ্রহণ করা এবং উদ্ধর্তন কমর্কর্তা বা বিভাগীয় কমিশনার মহোদয় কতৃর্ক ফলো-আপ চাহিলে তার ব্যবস্থা গ্রহণ করা।
১.৪) বিভিন্ন দিবস পালন।
১.৫) সংস্কৃতি বিষয়ক।
১.৬) বিদ্যুৎ বিভাগ সংক্রান্ত।
১.৭) গ্যাস বিভাগ সংক্রান্ত।
১.৮) আনসার ও ভিডিপি সংক্রান্ত।
১.৯) ডাক ও তার বিভাগ সংক্রান্ত।
১.১০) বন ও পরিবেশ বিভাগ সংক্রান্ত।
১.১১) বি আর ডি বি সংক্রান্ত।
১.১২) প্রত্নতত্ত্ব সংক্রান্ত।
১.১৩) বিসিক সংক্রান্ত।
১.১৪) স্বাস্থ্য সংক্রান্ত।
১.১৫) জেলার বিভিন্ন প্রাপ্ত তথ্যাদি রংরক্ষণ।
১.১৬) জেলার বিভিন্ন সরকারী/আধাসরকারী সায়ত্বশাসিত সংস্থাসহ বিভিন্ন দপ্তরের মঞ্জুরীকৃত কমর্কতার্দের পদ সংখ্যা সম্বলিত প্রাপ্ত তথ্য সংরক্ষণ।
২। সেবা গ্রহিতা ঃ
ক) অভ্যন্তরীণঃ
১) অত্র শাখার কর্মকর্তা/কমর্চারীবৃন্দ।
খ) বাহ্যিকঃ
১) ব্যক্তিগত ও সরকারি স্বাথর্হানির কারণে অভিযোগকারী ব্যক্তিবর্গ।
২) ১ নং ক্রমিক এর ২ থেকে ১৫ নং এ বণির্ত সেবা গ্রহণ কারী ব্যক্তিবর্গ।
৩। সেবা প্রদানের পদ্ধতি ঃ
ক) অভিযোগ তদন্ত হবে কিনা তা ০১ দিনের মধ্যে জানান হয়।
খ) বাছাইকৃত অভিযোগ ০৩ কার্য দিবসের মধ্যে তদন্তের জন্য প্রেরণ করা হয়।
গ) তদন্তে অভিযোগ প্রমাণিত না হলে ০৩ কার্য দিবসের মধ্যে নথিভূক্ত করা হয়।
ঘ) তদন্তে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা গ্রহণের জন্য ০৫ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ঠ কতৃর্ক্ষের নিকট প্রেরণ করা হয়।
ঙ) বিভিন্ন রসকারী, আধা-সরকারী, বেসরকারী বা স্বায়ত্ব শাসিত সংস্থা থেকে প্রাপ্ত পত্র কাযর্ক্রম গ্রহণ না হলে তা ৩ দিনের মধ্যে নিষ্পত্তি করা হয়।
তথ্য অভিযোগ ও প্রবাসী কল্যাণ শাখার জুন/১৩ হতে জুন/১৪ পযর্ন্ত প্রাপ্ত আবেদনের বিবরণঃ
|
জুন/১৩ |
জুলাই |
আগস্ট |
সেপ্টেম্বর |
অক্টোবর |
নভেম্বর |
ডিসেম্বর |
জানু/১৪ |
ফেব্রুয়ারী |
মার্চ |
এপ্রিল |
মে |
জুন |
অবিবাহিত সনদ |
৫ টি |
৩ টি |
৬ টি |
৫ টি |
৬ টি |
৩ টি |
৫ টি |
২ টি |
৫ টি |
১০ টি |
৪টি |
৫টি |
৩টি |
তথ্য প্রাপ্তির আবেদন |
৩ |
১ |
- |
- |
- |
- |
- |
- |
২ |
৪ |
- |
- |
১ |
বিভিন্ন অভিযোগ |
৪ |
৩ |
- |
২ |
৪ |
২ |
১ |
- |
১ |
৫ |
৫ |
৬ |
২ |
জনগণের সভা জেলা প্রশাসক কর্তৃক সপ্তাহের প্রতি বুধবার অভিযোগ গ্রহণ ও নিস্পত্তি |
০৮ |
১০ |
০৭ |
০৭ |
০৬ |
০৯ |
০৮ |
০৭ |
১০ |
১২ |
১১ |
০৯ |
০৬ |
শাখায় নিষ্পত্তিকৃত চিঠি পত্রের সংখ্যা |
২৩ |
২৪ |
২০ |
১৮ |
৩২ |
৩২ |
৪৭ |
৩৫ |
৫২ |
৪০ |
৪২ |
৩৯ |
০৫ |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস